RUCL Institutional Repository

Progression of Traditional and Modern Educational Institutions in Faridpur District, 1947-1984 AD.

Show simple item record

dc.contributor.advisor Rahman, Md. Mahfuzur
dc.contributor.author Hossain, Md. Jahangir
dc.date.accessioned 2023-07-13T04:18:27Z
dc.date.available 2023-07-13T04:18:27Z
dc.date.issued 2003-07
dc.identifier.uri http://rulrepository.ru.ac.bd/handle/123456789/1019
dc.description This Thesis is Submitted to the Department of Islamic History and Culture, University of Rajshahi, Rajshahi, Bangladesh for The Degree of Master of Philosophy (MPhil) en_US
dc.description.abstract প্রাচীন ঐতিহ্যের অধিকারী বাংলাদেশ ১৯৭১ সালের ২৬ মার্চ এক রক্তক্ষয়ী সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীন ও সার্বভৌম রাস্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। ১৯৪৭ সালের ১৪ আগস্ট দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে ভারতীয় উপমহাদেশ বিভক্ত হলে বাঙালী মুসলিম অধ্যুষিত অঞ্চল পূর্ববাংলা নামে অবিহিত হয়ে পাকিস্তানের অন্তর্ভূক্ত হয়। এ সমই প্রকৃতপক্ষে বর্তমান বাংলাদেশের ভৌগোলিক সীমা নির্ধারিহয়। ফরিদপুর অঞ্চলটি বাংলার একটি প্রাচীনতম জনপদ। এ জনপদের নাম বঙ্গ। ………. বাংলার অন্যান্য স্থানের মত ফরিদপুর জেলাতে অতীতের শিক্ষা পদ্ধতি ছিল মূলত পরিবার কেন্দ্রীক। এছাড়া স্থানীয়ভাবে বিভীন্ন স্থানে পাঠশালার গুরুগৃহে শিক্ষা দেওয়া হতো। শিক্ষককে গুরু ও ওস্তাদজী নামে সম্বোধন করা হতো। অনেক স্থানে গুরুজন শিক্ষার কাজে জায়গীর থাকতেন। অনেক সময় শাসকদের আনুকূল্যে কিংবা ব্যাক্তিগত উদ্যোগে গড়ে উঠেছিল। ঐ সময়ের কোন নির্দিষ্ট পাঠ্য বিষয় ছিল না। মূলত ফরিদপুর জেলার সনাতন শিক্ষার প্রধান প্রধান শিক্ষা প্রতিষ্ঠান ছিল টোল, খানকা, মক্তব, মাজার, মাদরাসা, মাজার, মসজিদ। en_US
dc.publisher University of Rajshahi en_US
dc.relation.ispartofseries ;D2971
dc.subject Faridpur en_US
dc.subject Traditional Education en_US
dc.subject Modern Education en_US
dc.subject Development en_US
dc.title Progression of Traditional and Modern Educational Institutions in Faridpur District, 1947-1984 AD. en_US
dc.type Thesis en_US


Files in this item

This item appears in the following Collection(s)

Show simple item record

Search DSpace


Browse

My Account