Abstract:
‘‘সেলিম আল দীনের নাটকে নারী চরিত্র : পারিবারিক, সামাজিক ও মনস্তাত্ত্বিক প্রসঙ্গ’’ শিরোনামের বর্তমান অভিসন্দর্ভে বাংলাদেশের প্রথিতযশা নাট্যকার সেলিম আল দীন রচিত নাটকের নারী চরিত্রের পরিবার, সমাজ ও মনস্তত্ত্বের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। সেলিম আল দীনের নাটকে চিত্রিত নারী চরিত্র বিশ্লেষণ করা এই গবেষণার প্রধান লক্ষ্য। এই লক্ষ্য পূরণের জন্য প্রাথমিক উপকরণের পাঠ-বিশ্লেষণের মাধ্যমে যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
পাঁচটি অধ্যায়ে এই অভিসন্দর্ভ বিন্যস্ত। অভিসন্দর্ভের শুরুতে ভূমিকা অংশে গবেষণার
যৌক্তিকতা, লক্ষ্য, পরিধি, পদ্ধতি, এবং গবেষণার কাঠামো সম্পর্কে ধারণা দান করা হয়েছে।
“সেলিম আল দীন ও তাঁর নাট্যকর্ম” শীর্ষক প্রথম অধ্যায়ে সেলিম আল দীনের নাট্যদর্শন, নাট্যকার হিসেবে আবির্ভাব, তাঁর নাটকের বিষয় ও আঙ্গিক বিশ্লেষণ করা হয়েছে। সত্তরের দশক থেকে সেলিম আল দীন নাট্যরচনা শুরু করেন - আঙ্গিক বিবেচনায় যা ছিলো ইউরোপীয় নাট্যাঙ্গিক প্রভাবিত। কিন্তু আশির দশকে মধ্যযুগের বাংলা নাট্য নিয়ে গবেষণাকালে তৎকালীন বাংলা নাট্যের ঐতিহ্য তাকে বিশেষভাবে আলোড়িত করে। বাংলা নাটকের প্রচলিত ইউরোপীয় গড়ন পরিত্যাগ করে বাংলা নাটকের নিজস্ব ঐতিহ্যের আলোকে আধুনিক নাট্যাঙ্গিক নিয়ে তিনি নিরীক্ষা শুরু করেন। তাঁর নাট্যরচনাশৈলীতে মহাকাব্যিক বাস্তবতা, বর্ণনাত্মক নাট্যরীতি, কথানাট্য, আধুনিক পাঁচালি আঙ্গিক, নব্যনৃগোষ্ঠী নাট্য প্রভৃতি আঙ্গিক ও নাট্যধারার সংযোজন ঘটে। তিনি নাট্যদর্শনে দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্বের বিশ্বাসী। এই পরিভাষা গ্রহণে তিনি বৈষ্ণবদের দ্বৈতাদ্বৈতবাদী ধর্মদর্শন দ্বারা প্রভাবিত হয়েছিলেন বলে মনে হয়। তাঁর মতে দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব হলো বিভিন্ন শিল্প মাধ্যম ও আঙ্গিকের সমন্বয়ের মাধ্যমে একটি অখন্ড শিল্পাঙ্গিক বিনির্মাণ। এ কারণে তাঁর নাট্যাঙ্গিকে উপাখ্যান, কথা, গান, নৃত্য, কবিতা প্রভৃতি শিল্পানুষঙ্গের সংমিশ্রণ লক্ষ করা যায়। তাঁর নাটকের আঙ্গিকের ক্ষেত্রে তিনি মূলত ঐতিহ্যবাহী বাংলা বর্ণনাত্মক নাট্যাঙ্গিকের ধারাকে আধুনিক নাট্যভাবনার আলোকে স্বকীয় রূপ দান করেছেন। বিষয়বিন্যাসের ক্ষেত্রে তিনি গ্রামীণ সমাজ ও জীবনকে বেশি গুরুত্ব দিয়েছেন। নগরকেন্দ্রিক জনজীবন থেকে শুরু করে প্রান্তিক জনগোষ্ঠীর জীবন তাঁর নাটকের বিষয় হিসেবে এলেও পশ্চাৎপদ গ্রামীণ জীবনের চিত্রই তাঁর নাটকের মূল বিষয়।
দ্বিতীয় অধ্যায়ে সেলিম আল দীনের নাটকের নারীর পারিবারিক জীবন সম্পর্কে আলোচনা করা হয়েছে। বাঙালি পারিবারিক ব্যবস্থায় নারীরা সাধারণত পশ্চাদ্বর্তী। জীবন যাপনের সকল ক্ষেত্রে তারা মূলত সংসারের কর্তা-ব্যক্তি বা পুরুষের একচ্ছত্র নিয়ন্ত্রণাধীন। ফলে পুরুষের শয্যাসঙ্গী, রন্ধনকার্যে নিয়োজিত দাসী এবং সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবেই একজন নারী পারিবারিক জীবনের গন্ডিতে আবদ্ধ। সেলিম দীনের নাটকে বাঙালি নিম্নবিত্তের প্রান্তিক নারীর পারিবারিক জীবনের এমন নির্মম পরিণতির চিত্র প্রতিফলিত হয়েছে। কিন্তু তাঁর অধিকাংশ নারী এই শৃঙ্খল ভাঙতে আগ্রহী। জীবন যাপনের প্রচলিত প্রেক্ষাপটের পরিবর্তন না ঘটলেও তাঁর নারী চরিত্রের মধ্যে প্রতিবাদী মনোভাব লক্ষ করা যায়।